আজ, রবিবার | ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৪:৫১

ব্রেকিং নিউজ :
মাগুরায় রানাকে সমর্থন দিয়ে নির্বাচন ছাড়লেন ভিপি জাহাঙ্গীর শ্রীপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রাজন-সংগ্রামের কর্মীদের মধ্যে সংঘর্ষ জমে উঠেছে শ্রীপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচন মাগুরায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান

মাগুরায় এসএসসি পরীক্ষা : সহজ প্রশ্নপত্রে খুশি শিক্ষার্থীরা

মাগুরা প্রতিদিন ডটকম : রবিবার থেকে শুরু হয়েছে এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা। করোনা প্রাদূর্ভাবের কারণে এ বছর পরীক্ষার সময় কমিয়ে ১ ঘন্টা ৩০ মিনিট করা হয়েছে। আবার পরীক্ষা কেন্দ্রে প্রতিটি বেঞ্চে মাত্র একজন করে শিক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। তবে প্রশ্নপত্র সহজ হওয়ায় খুশি শিক্ষার্থীরা।

মাগুরা জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, মাগুরায় এ বছর ৩১ টি কেন্দ্রে মোট ১৫ হাজার ৬১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে এসএসসি ১১ হাজার ৪২৪ জন, দাখিল ২ হাজার ৮২ জন এবং ভোকেশনাল ২ হাজার ১০৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

করোনাকাল কাটিয়ে নানা ভয় নিয়ে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করলেও দেড় ঘন্টার পরীক্ষা শেষে প্রায় সকলেই হাসিমুখে বের হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্র সহজ এবং বিকল্প প্রশ্ন থাকায় শিক্ষার্থীরা উত্তরপত্র তৈরিতে অধিক সুবিধা পেয়েছে বলে পরীক্ষা শেষে শিক্ষার্থীরা জানিয়েছে।

মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব জিয়াউল হাসান বলেন, শেষ পর্যন্ত এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। এ বছরের ১ ফেব্রুয়ারি পরীক্ষার নির্ধারিত তারিখ থাকলেও সেটি করোনা প্রাদূর্ভাবের কারণে সম্ভব হয়নি।

তবে শিক্ষার্থীদের একটি বছর যাতে নষ্ট হয়ে না যায় সে লক্ষ্যেই পরীক্ষা পদ্ধতিতে কিছু পরিবর্তন এনে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হচ্ছে। বিগত সময়ে শিক্ষা কার্যক্রমে অনেকটা ব্যাঘাত ঘটায় শিক্ষার্থীদের প্রশ্নও সহজ করা হয়েছে। ৮টি সৃজনশীল প্রশ্নের মধ্যে যেকোনো ২টি প্রশ্নের উত্তর লেখার সুযোগ দেয়া হয়েছে। একই ভাবে নৈর্বত্তিক প্রশ্নের ক্ষেত্রেও রয়েছে বিকল্প প্রশ্ন। ২৫টি প্রশ্নের মধ্যে ১২টি উত্তর করতে পারবে শিক্ষার্থীরা।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology